National Park and Wildlife sanctuary

Difference between National Park and Wildlife sanctuary

***

Now a days we can get enough information from internet if we are interested in any subject, but still learning from a learned person in his own mother-tongue in a form of a story is always special. Studies say that this type of easy interactive session about nature and forest is very helpful to memorize every little details very sharply and our brain can store it for a long time.

Detailed article on forest trip
আমার লেখা পড়ে আমার এক ক্ষুদে পাঠিকা এই প্রশ্নগুলো করেছে - এই প্রশ্ন গুলোর উত্তর এক কথায় দেওয়া যায় আবার বিশদ ব্যাখ্যা করা যায়। আমি চেষ্টা করছি যথাসাধ্য উত্তর দেবার ।

1. What is the difference between Wildlife sanctuary and National park?

উত্তর - দুটোরই মূল উদ্দেশ্য হল বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য রক্ষা বা সংরক্ষণ অর্থাৎ বন্যপ্রাণীদের জন্য সংরক্ষিত এলাকা বা Protected Area (PA) তৈরি করা । এই সংরক্ষণ এর জন্য গড়ে তোলা হয় - Wildlife Sanctuary বা অভয়ারণ্য , National park বা জাতীয় উদ্যান বা বায়োস্ফিয়ার রির্জাভ কোথাও আবার "রির্জাভ ফরেষ্ট" বা "ফরেষ্ট পঞ্চায়েত" ।
তবু এদের মধ্য কিছু Basic difference আছে । আমি এক এক করে সব গুলোর বৈশিষ্ট্য আলোচনা করব ।
অভয়ারণ্য বা Sanctuary গড়ে তোলা হয় বিশেষ কোনো প্রজাতির প্রাণী সংরক্ষণ এর উদ্দেশ্য ইংরাজীতে বলতে গেলে অভয়ারণ্য বা sanctuary হল Species oriented, সেটা যে কোনো Animal species হতে পারে আবার Plant species হলে তার জন্য গড়ে তোলা হয় বোটানিক্যাল গার্ডেন।আর জাতীয় উদ্যানের ক্ষেত্রে দুটোর গুরুত্ব সমান। এই
অভয়ারণ্য সরকার বা ব্যক্তিগত মালিকানায় গড়ে উঠতে পারে আবার কোনো ব্যাক্তি বন্যপ্রাণী সংরক্ষণের উদ্দেশ্য অভয়ারণ্য গড়ে তুলতে পারে। উদাহরণস্বরুপ বলা যায় কর্ণাটকের এর কুর্গ এর কাছে SAI sanctuary ( Save Animal Initiative) ভারতের প্রথম private wildlife sanctuary. ঠিক তেমনি আমাদের কলকাতার নরেন্দ্রপুরের কাছে Chintamani Kar Bird Sanctuary বা পারমাদান এ বিভূতিভুষণ অভয়ারণ্য।
অভয়ারণ্যে human activities যেমন কাঠ সংগ্রহ করা , ফিশিং বা মাছ ধরা এগুলো চলতে পারে এমন কি কিছু অভয়ারণ্যের মধ্যে মানুষের বসবাস এখনো লক্ষ্য করা যায়। জাতীয় উদ্যানের মধ্য টূরিজম ছাড়া অন্য কোনোরকম human activities মানে ফিশিং বা জ্বালানীর জন্য কাঠ সংগ্রহ , গবাদি পশু চড়ানো নিষিদ্ব। অভয়ারণ্যের কোনো পরিস্কার সীমানা মানে Boundary না থাকলেও জাতীয় উদ্যানের সীমানা বা এলাকা নির্দিষ্ট। বেশীর ভাগ National park মূলত দুটি ভাগে বিভক্ত কোর ও বাফার । এরিয়া যাইহোক না সেখানে রেস্ট্রিকটেড টূরিজম ছাড়া অন্য কোনো ধরণের কাজকর্ম পুরোপুরি নিষিদ্ব।
এবং যে কোনো জাতীয় উদ্যানের মূল এরিয়ার মাত্র 20% এ টূরিজমের জন্য খোলা । অভয়ারণ্য যেমন species বা প্রজাতি সংরক্ষণের জন্য গড়ে ওঠে ঠিক তেমনি জাতীয় উদ্যানের মূল লক্ষ্য হল তার বৃহৎ জীবকূলকে রক্ষার জন্য উপযুক্ত হ্যাবিট্যাট বা সহায়ক পরিবেশ তৈরি করা। যেমন সিঙ্গলীলা জাতীয় উদ্যানে রেড পান্ডার সহায়ক পরিবেশ গড়ে তোলা হয়েছে বা মাস্ক ডীয়ার এর জন্য চোপতার কাছে কেদারনাথ মাস্ক ডীয়ার অভয়ারণ্য। । আসলে জাতীয় উদ্যানের স্বীকৃতি পাবার আগে বেশীরভাগ জঙ্গল প্রাথমিক ভাবে অভয়ারণ্য বা sanctuary হিসাবে পরিগণিত হয়। যেমন জলদাপাড়া জাতীয় উদ্যানের শিরোপা পাবার আগে দীর্ঘদিন Wildlife Sanctuary হিসাবে পরিচিত ছিল। এবার প্রশ্ন হল
Wildlife Sanctuary যেমন ব্যক্তি মালিকানায় গড়ে ওঠে National Park বা জাতীয় উদ্যান ও কি সেইভাবে গড়ে ওঠে ?
উত্তর - অভয়ারণ্য একটি রাজ্য সরকার বা রাজ্য বনদপ্তর স্বীকৃতি দিলেও National park বা জাতীয় উদ্যানের ছাড়পত্র দেয় কেন্দ্রীয় সরকার। এই ছাড়পত্র দেবার আগে অনেক প্যারামিটার বিবেচনা করতে হয়। এবং এই ছাড়পত্র দেবার আগে IUCN ( International union for conservation of nature) এর গাইড লাইন এবং 1972 সালের ভারতীয় বন্যপ্রাণী আইন (Wildlife protection Act 1972) গাইড লাইন মানতে হয়।প্রচুর প্রাণী থাকলেই যে সেই অভয়ারণ্য বা জাতীয় উদ্যানের স্বীকৃতি পাবে এমন কোনো ব্যপার নেই । অনেক সময় কোনো বিশেষ প্রাণী বিলুপ্ত হবার হাত থেকে বা তাদের হ্যাবিট্যট বা বাসস্থান রক্ষা করবার জন্য জাতীয় উদ্যানের স্বীকৃতি দেওয়া হয় । উদাহরণ GIB বা GREAT INDIAN BUSTARD প্রজাতির পাখী বাঁচাবার জন্য জয়সলমির এর কাছে Desert National Park বা নীলগিরি থর এর জন্য মুন্নারের কাছে Eravikulam National Park . তাহলে আমরা কি জানলাম wildlife sanctuary হল প্রধানত Species oriented আর National park হল Habitat oriented অর্থাৎ একটা পার্ক এর মধ্যে সমস্ত ধরণের Flora ও Fauna আর হ্যাবিটেট সংরক্ষণ করা ।
পরের পর্বে আর ও বিশদে ।
আর ও সহজ ভাবে বুজিয়ে বললে wildlife sanctuary শুধুমাত্র বন্যপ্রাণী সংরক্ষণ এর জন্য গড়ে ওঠে কিন্তু একটা জাতীয় উদ্যানের মধ্যে উদ্ভিদ ও প্রাণী দুটোর সমান গুরত্ব। এমনকি জাতীয় উদ্যানের মধ্যে যদি একটা গাছ ভেঙ্গে পড়ে বা কোনো বনজ সম্পদ অর্থাৎ ফরেষ্ট প্রোডাক্ট ও থাকে ওই অবস্থায় পড়ে থাকবে বা মাটিতে মিশে যাবে ( কিছু ব্যতিক্রম আছে) । আর ও বিশদে বলতে আবার রির্জাভড ফরেস্ট বা অভয়ারণ্য তে বনদফতরের অনুমোদন সংক্ষেপে এই বনজ সম্পদ গুলো বিক্রি বা কোনো গঠনমূলক কাজে লাগানো যায়।
প্রশ্ন - ভারতের প্রথম জাতীয় উদ্যান কোনটি ?
জানি নেট ঘেঁটে সবাই উত্তর টা দেবেন । তবু দেখি কি উত্তর আসে।

Check out my top 10 favorite forest list coming soon. 





Comments

biswajit said…
Its facinating to learn about various types of forests in a very lucid language.I appreciate the endavour of Dipankar Roy for his profound knowledge of almost all the forests in India and love for its dwellers.
Dipankar Roy said…
Thanks a lot :)